Skip to main content

Istikhara Dua o Namazer shotik niyom o pratikriya lakkhan | ইস্তিখারা নামাজের সঠিক নিয়ম ও প্রতিক্রিয়া লক্ষণ

Istikhara Dua o Namazer shotik niyom o pratikriya lakkhan ,ইস্তিখারা নামাজের সঠিক নিয়ম ও প্রতিক্রিয়া লক্ষণ

Salat-l-Istikhara


 ইস্তিখারা নামাজের প্রয়োজনীয়তা

যে কোনও সময় কোনও মুসলিম সিদ্ধান্ত নেওয়ার সময় তার বা তার উচিত আল্লাহর নির্দেশনা এবং প্রজ্ঞা   একমাত্র আল্লাহই জানেন যা আমাদের পক্ষে উত্তম, এবং আমরা যা মন্দ বলে বিবেচনা করি তার মধ্যে ভালও হতে পারে এবং যা আমরা ভাল হিসাবে দেখি তার মধ্যে মন্দও হতে পারে।

Istikhara namazer shotik niyom o pratikriya lakkhan, ইস্তিখারা নামাজের সঠিক নিয়ম ও প্রতিক্রিয়া লক্ষণ


 আপনি যদি সিদ্ধান্ত নিতে চান তা সম্পর্কে দ্বিধাবিভক্ত বা অনিশ্চিত হয়ে থাকেন তবে গাইডেন্সের জন্য একটি নির্দিষ্ট প্রার্থনা রয়েছে (সালাত-এল-ইস্তিখারা) যা আপনি সিদ্ধান্ত নিতে আল্লাহর সাহায্য চাইতে পারেন।  আপনার এই নির্দিষ্ট ব্যক্তিকে বিয়ে করা উচিত?  আপনার কি এই স্নাতক স্কুলে পড়া উচিত?  আপনার এই কাজের অফার নেওয়া উচিত নাকি?  আল্লাহ জানেন যে আপনার পক্ষে সর্বোত্তম কি এবং যদি আপনি কোন পছন্দ সম্পর্কে নিশ্চিত হন না তবে তাঁর নির্দেশনা সন্ধান করুন।

 সালাত আল-ইস্তিখারা একটি শক্তিশালী হাতিয়ার যা আল্লাহ আমাদের সমস্ত বিষয়ে তাঁর হেদায়েত জিজ্ঞাসা করার জন্য দিয়েছেন।  আমাদের জীবনে ছোট বা ছোট বড় কোনও পছন্দ করার আগেই আমাদের ইস্তিখারার প্রার্থনা করতে দ্বিধা করা উচিত নয়।

Istikhara namazer shotik niyom o pratikriya lakkhan, ইস্তিখারা নামাজের সঠিক নিয়ম ও প্রতিক্রিয়া লক্ষণ


 আন্তরিকতার সাথে এই প্রার্থনা করা গুরুত্বপূর্ণ, আমাদের অন্তরে জেনে যে কেবলমাত্র আল্লাহই আমাদেরকে যে নির্দেশনা সন্ধান করেন তা দিতে পারেন এবং তিনি আমাদের যে নির্দেশনা দেন তা অনুসরণ করার দ্রুত সমাধান করা সংকল্পবদ্ধ, এমনকি যদি তা আমাদের নিজস্ব ইচ্ছাগুলির সাথে সংঘর্ষ হয়।

 আমাদের দু'আটি অত্তান্ত বিশ্বাসের সাথে বলা উচিত, ভিক্ষা করা বা আবেদন করা নয়, আল্লাহকে স্পষ্টভাবে হেদায়েতের জন্য জিজ্ঞাসা করা উচিত।

 এবং আমাদের দুআর পরে আমাদের অধৈর্য হওয়া উচিত নয়।  আমরা আল্লাহকে সময়সূচীতে রাখি না।  এবং আমাদের একরকম অলৌকিক চিহ্ন বা চিহ্ন এবং প্রতীক পূর্ণ স্বপ্ন আশা করা উচিত নয়।  এই জিনিসগুলি প্রয়োজন হয় না।  আমরা কেবল আমাদের প্রার্থনাগুলি বলি এবং বিশ্বাস করি যে আল্লাহ আমাদের শুনেছেন এবং আমাদেরকে উত্তমরূপে উত্তর দেবেন।


 নীচে হাদিস বর্ণনায় সালাত-ই-ইস্তিখারা বর্ণিত হয়েছে।

 জাবির ইবনে আবদুল্লাহ (রা।) থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে ইস্তিখারার পদ্ধতি শিখিয়ে দিতেন (ইস্তিখারা মানে যে কোন কাজ বা কোন কাজ সম্পর্কে আল্লাহকে জিজ্ঞাসা করা) যেভাবে তিনি আমাদের শিখিয়েছিলেন।  কুরআনের সূরাসমূহ।  তিনি বললেন, “তোমাদের মধ্যে যদি কেউ কোন কাজ করার কথা চিন্তা করে তবে তার বাধ্যতামূলক ব্যতীত দুটি রাকাত নামায আদায় করা উচিত (নামাযের ):

Istikhara namazer shotik niyom o pratikriya lakkhan, ইস্তিখারা নামাজের সঠিক নিয়ম ও প্রতিক্রিয়া লক্ষণ

ইস্তিখারা নামাজের দুয়া আরবি



اللَّهُمَّ إِنِّي أَسْتَخِيرُكَ بِعِلْمِكَ وَأَسْتَقْدِرُكَ بِقُدْرَتِكَ وَأَسْأَلُكَ مِنْ فَضْلِكَ الْعَظِيمِ فَإِنَّكَ تَقْدِرُ وَلَا أَقْدِرُ وَتَعْلَمُ وَلَا أَعْلَمُ وَأَنْتَ عَلَّامُ الْغُيُوبِ اللَّهُمَّ إِنْ كُنْتَ تَعْلَمُ أَنَّ هَذَا الْأَمْرَ خَيْرٌ لِي فِي دِينِي وَمَعَاشِي وَعَاقِبَةِ أَمْرِي فَاقْدُرْهُ لِي وَيَسِّرْهُ لِي ثُمَّ بَارِكْ لِي فِيهِ وَإِنْ كُنْتَ تَعْلَمُ أَنَّ هَذَا الْأَمْرَ شَرٌّ فِي دِينِي وَمَعَاشِي وَعَاقِبَةِ أَمْرِي فَاصْرِفْهُ عَنِّي وَاصْرِفْنِي عَنْهُ وَاقْدُرْ لِيَ الْخَيْرَ حَيْثُ كَانَ ثُمَّ ارْضِنِي بِهِ


ইস্তিখারা নামাজের দুয়া বাংলা উচ্চারণ istikhara Dua Bangla

আল্লাহুম্মা ইন্নি আস্তাখিরুকা দ্বি-মিল্মিকা, ওয়া আস্তাক্বিরুকা দ্বি-কোদ্রিকা, ওয়া আস'লাকা মিন ফাদলিকা আল-‘যাল্ম ফা-ইন্নাকা তাকদিরু ওয়াল আকদিরু, ওয়া তা’লামু ওয়ালা ইলামু, ওয়া আনতা ‘আল্লামু ল-ঘুয়ুব।  আল্লাহুম্মা, কুন্তায় তা'লাম আন্না হাছা-ল-আমড়া খাইরুন লি ফাই দিনি ওয়া মাআশি ওয়া'আক্বাবতী আমরী (বা 'আজিলি আমরী ওয়াজিলিহি) ফকদিরহু ওয়া ইয়াস-সিরহু লি থুম্মা বারিক লি ফিহি, ওয়া ইন কুন্তা ত্বা'  লামু আন্না হাডা-লামরা শর-রান লি ফাই দিনি ওয়া মাআশি ওয়া'আকিবতি আম্রি (বা ফাইজিলি আমরী ওয়া আজিলিহি) ফাসরিফু আনি ছিলেন-রিফনি আনহু।  ওয়াকদীর লি আল-খাইরা হিথু কণা থুম্মা আরদিনি বিহি। ’


ইস্তিখারা নামাজের দুয়া  বাংলা অনুবাদ

(হে আল্লাহ! আমি তোমার জ্ঞান থেকে হেদায়েত প্রার্থনা করি এবং তোমার শক্তি থেকে শক্তি লাভ করি এবং আমি তোমার অশেষ নিয়ামত প্রার্থনা করি। আপনি সক্ষম এবং আমি নন। আপনি জানেন এবং আমিও নন এবং আপনি অদেখাও জানেন। হে আল্লাহ! যদি আপনি জানতেন তবে  এই কাজটি আমার ধর্ম এবং আমার জীবন-যাপনের জন্য এবং আমার আখেরাতের জন্য ভাল is (বা বলেছিলেন: এটি যদি আমার বর্তমান এবং পরবর্তীকালের প্রয়োজনের জন্য ভাল হয়) - তবে আপনি আমার জন্য এটি নির্ধারণ করুন এবং আমার পক্ষে এটি সহজ করে দিন, এবং তারপর আশীর্বাদ করুন  আমাকে এতে এবং আপনি যদি জানেন যে এই কাজটি আমার ধর্ম এবং জীবিকা নির্বাহের ক্ষেত্রে এবং পরকালে আমার পক্ষে ক্ষতিকারক – (বা বলেছিলেন: এটি যদি আমার বর্তমান এবং পরবর্তীকালের প্রয়োজনের জন্য আরও খারাপ হয়) - তবে এটিকে আমার থেকে দূরে রাখুন এবং আমাকে ছেড়ে দিন  এটি থেকে দূরে থাকুন এবং আমার জন্য যা মঙ্গলজনক তা আমার জন্য নির্ধারণ করুন এবং আমাকে এতে সন্তুষ্ট করুন)।  

নবী আরও বলেছেন যে তারপরে সেই ব্যক্তিকে তার প্রয়োজনের নাম (উল্লেখ) করা উচিত।
 সহীহ আল বুখারী - বই 21 হাদিস 263


ইস্তিখারা নামাজের দুয়া করার নিয়ম


* দুআ করার সময় আসল বিষয় বা সিদ্ধান্তটি "হাতল-আমড়া" ("এই বিষয়টি") এর পরিবর্তে উল্লেখ করা উচিত।
 যে বিষয়টি লক্ষ করা দরকার তা হ'ল একজনের ইস্তিখারার প্রার্থনার উত্তর কেবল স্বপ্ন এবং অনুভূতির আকারে আসে না তবে আল্লাহ কীভাবে কোনও ব্যক্তির জন্য ঘটনাকে সহজতর করেন এবং তার সত্যিকার অর্থে সর্বাধিক সর্বোত্তম চেষ্টা করার চেষ্টা করেন।
 সবচেয়ে কার্যকর উপায় গ্রহণ করুন, যার মধ্যে যাদের জ্ঞান ও প্রজ্ঞার উপর আস্থা আছে তাদের সাথে পরামর্শ করা এবং আল্লাহর উপর আপনার ভরসা রাখা অন্তর্ভুক্ত রয়েছে।

 সবশেষে, একজনকে তাদের প্রার্থনার উত্তর পাওয়ার ক্ষেত্রে ধৈর্য ধরতে হবে।  আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাণী স্মরণ করুন, "যতক্ষণ না তিনি তাত্পর্য না দেখায় এবং বলেন না যে তিনি প্রার্থনা করেছেন কিন্তু তা গ্রহণ করা হয়নি, ততক্ষণ প্রত্যেকের দোয়া কবুল হয়।"  [আবু দাউদ, তিরমিযী, ইবনে মাজাহ]

 আল্লাহ সর্বজ্ঞ, তিনি সর্বজ্ঞ, সর্বশ্রোতা, সর্বোত্তম পরিকল্পনাকারী।  তিনি আমাদের গাইড করুন এবং আমাদের সমস্ত অসুবিধা সহজ করুন।  আমীন।

Comments

Popular posts from this blog

শীর্ষ 6 টি উপায় অনলাইন থেকে টাকা আয় করার সহজ ও সঠিক উপায় | Top 6 Way Online Theke Taka Income Korar

কিভাবে অনলাইন থেকে সঠিক উপায়ে ও সহজে টাকা ইনকাম করা যায় শীর্ষ 6 টি উপায় Kivabe Taka income Korbo  Kivabe Taka income Korbo  Best Way Online Theke Taka Income Korar  অনলাইন ইনকাম অনলাইন থেকে কিভাবে সহজে টাকা  ইনকাম করা যায় অথবা অনলাইনে কিভাবে টাকা  আয় করা যায় এ ধরনের প্রশ্নগুলো বেশির ভাগ করা হয়ে থাকে ইন্টারনেটে। আপনি যখন এখানে এসেছেন তাহলে অবশ্যই আপনি নতুন এবং আপনি অনলাইন থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সেটা জানতে চাচ্ছেন। অথবা শিখতে চাচ্ছেন তো আমার সর্বোচ্চ চেষ্টা থাকবে আপনাকে সঠিকভাবে গাইড করা। আপনি যদি মনে করে থাকেন যে আপনাকে কোন মোবাইলের অ্যাপ্লিকেশন ডাউনলোড করার লিংক দেওয়া হবে। অথবা ওয়েবসাইটের লিংক দেওয়া হবে কাজ করার জন্য এবং সেটা থেকে আপনি 500 টাকা অথবা 1000 টাকা দৈনিক ইনকাম করবেন বিকাশে পেমেন্ট নেবেন তাহলে আপনি ভুল জায়গায়  চলে এসেছেন।  আমি আন্তরিকভাবে দুঃখিত যে আপনাকে হতাশ করা ছাড়া আমার আর কিছুই করার নেই  তবে যদি আপনি সমস্ত আর্টিকেলটা পড়েন তাহলে আশাকরি আপনার যত ভুল ধারণা আছে সেই সবগুলো আর থাকবে না। যদি মোবাইলের সফটওয়্যার ডাউনলোড করে সফটওয়্যার  দিয়ে অথবা ওয়েব স

ব্লগ তৈরি করে টাকা ইনকাম করার উপায় | Blog Theke Kivabe Taka Income Korbo

ব্লগ থেকে কিভাবে আয় করা যায় কিভাবে ব্লগিং করতে হয় সম্পূর্ণ গাইড লাইন Blog Theke Kivabe Taka Income Korbo ব্লগ তৈরি করে আয়  ব্লগার থেকে টাকা আয় করার উপায় আপনি যদি ব্লগ থেকে আ য়  করতে চান এবং ব্লগিং কিভাবে করে সেইটা সম্পূর্ণ ভাবে সবকিছু জানতে চান তাহলে অবশ্যই সম্পূর্ন পোস্ট পড়ুন আপনার সব ধরনের প্রশ্নের উত্তর এখানে পেয়ে যাবেন ব্লগিং কিভাবে করতে হয় ব্লগিং করে কিভাবে আয় করা যায় সম্পূর্ণ। ব্লগ থেকে আ য়  করতে যে বিষয়গুলো নিয়ে এখানে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে সেই বিষয়গুলো প্রথমে একবার দেখে নিতে পারেন তাহলে আপনার বুঝতে একটু অসুবিধা হয়ে যাবে এবং আপনি যে বিষয়ে জানতে চাচ্ছেন সে বিষয়টা এখানে খুঁজে পাবে সে ক্ষেত্রে আপনার সম্পূর্ণ আর্টিকেল পড়তে হবে না। ব্লগ কি এবং ব্লগিং কেন করে ব্লগ তৈরি করে আয় অথবা টাকা ইনকাম করা যায় কিনা ব্লগ কেন বলা হয় এবং  ব্লগিং কেন বলা হয়  ব্লগিং করতে হলে যে বিষয়টির সম্বন্ধে আপনার জানতে হবে ব্লগ শুরু করতে হলে সর্বপ্রথম কি কি লাগবে ব্লগিং করতে হলে যে বিষয়গুলো আপনাকে মেনে চলতে হবে ব্লগিং করতে হলে যে বিষয়গুলো সম্বন্ধে আপনার ধারণা থাকতে হবে ব্লগিং কর

ফ্রিল্যান্সিং করে ইনকাম ফ্রিল্যান্সিং বাংলাদেশ | How To Earn by Freelancing in Bangladesh

 ফ্রিল্যান্সিং করে ইনকাম এবং ফ্রিল্যান্সিং করার সম্পূর্ণ গাইড লাইন বাংলাতে How To Make Money From  Freelancing  Anf How To Start Freelancing in Bangladesh ফ্রিল্যান্সিং করে ইনকাম ফ্রিল্যান্সিং এমন একটা শব্দ যে বর্তমানে সবার মুখে মুখে সোশ্যাল মিডিয়াতে এমন কোন প্ল্যাটফর্ম পাবেন না যেখানে ফ্রিল্যান্সিং থেকে টাকা ইনকাম করার বিষয়ে কথা হয় না। ফ্রিল্যান্সিং করে কিভাবে টাকা ইনকাম করা যায় সে বিষয়টা নিয়ে মোটামুটি সবারই মনে কৌতূহল জাগে সবাই চায় যে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে। সবাই শুনে যে বর্তমানে ফ্রিল্যান্সিং করে মানুষ হাজার হাজার ডলার মাসে ইনকাম করে এবং সেই ক্ষেত্রে সবারই তো ইচ্ছা হয় যে আমিও ফ্রিল্যান্সিং  করে টাকা পয়সা ইনকাম করি সেজন্য সবাই চায় যে আমিও ফ্রিল্যান্সিং করে হাজার হাজার ডলার মাসে ইনকাম করতে পারব বা করব। প্রথমত এরকম চিন্তা ভাবনায় সবাই করে থাকে আর সেটার কারণ হলো সবাই মনে করে ফ্রিল্যান্সিং মনে হয় একেবারে সোজা শুধু ইন্টারনেটে বসলেই টাকা ইনকাম হবে আসলে মূল বিষয়টা কি ফ্রিল্যান্সিং করে কি সবাই টাকা ইনকাম করতে পারবে যদিও সেটা সম্ভব হয় তাহলে কিভাবে হবে সে জন্য কি ক