Skip to main content

Five Pillars of Islam in Bangla | ইসলামের পাঁচ স্তম্ভ বা ৫টি রোকন

 ইসলামের পাঁচ স্তম্ভ বা ৫টি রোকন কি কি Five Pillars of Islam in Bangla 


ইসলামের পাঁচ স্তম্ভ: বিশ্ব  নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের অনেক কিছু শেখাতে এসেছিলেন এবং শিকখা দিয়াসেন তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হ'ল ইসলামের পাঁচটি স্তম্ভ আপনি কি জানেন ইসলামের পাঁচ স্তম্ভ কে কি বলে ? 

আকজুন মুসলিম হিসিবে আপনার  জানা এবং মানা অত্যন্ত জরুরী যে ইসলামের পাঁচ স্তম্ভ কি কি এবং তার ওপর আমল করা চলুন আমরা বিস্তারিত বাবে  জেনে নেয় যে ইসলামের পাঁচ স্তম্ভ সেগুলোকি


ইসলামের পাঁচ স্তম্ভ সেগুলো হচ্ছেঃ 

  • (১) শাহাদাত,  ( বিশ্বাস )
  • (২) সালাহ , ( নামায )
  • (৩) যাকাত, ( দান )
  • (৪) সোয়াম,  ( রোজা ) 
  • (৫) হজ্জ্ব, ( মক্কাযাত্রা )


ইসলাম ধর্ম দাঁড়িয়ে আছে পাঁচটি পিলার বা স্তম্ভের ওপর ভর করে। এই পিলারগুলি আসলে হল মুসলিমদের অবশ্য পালনীয় কর্তব্য। এই কর্তব্যগুলিই ধরে রেখেছে ইসলাম ধর্মকে। জেনে নিন কী এই পাঁচ স্তম্ভ।


শাহাদা বা বিশ্বাস


কালেমায়ে শাহাদাত - এর অর্থ আপনাকে কালেমায়ে শাহাদাত মুখে বলা এবং অন্তরে বিশ্বাস করা। এর আরেক অর্থ হল “ঈমান”।

শাহাদা বা বিশ্বাস হল ইসলাম ধর্মর প্রথম স্তম্ভ। বিশ্বের একমাত্র ঈশ্বর হলেন সৌরভ শক্তিমান আল্লাহ এবং মোহম্মদ (সাঃ ) তাঁর বার্তাবাহক -- এই বিশ্বাস ধর্মপ্রাণ মুসলিমদের বিশ্বাস রাখতেই হয়।


সালাহ বা নামায 

৫ ওয়াক্ত নামায - নামাজ বা সালাত ইসলামের উপাসনাকর্ম। প্রতিদিন ৫ ওয়াক্ত নামায নির্দিষ্ট সময়ে আদায় করা আবশ্যক।

মুসলিম ধর্মে সালাহ বা প্রার্থনা হল দ্বিতীয় স্তম্ভ। এই সালাহ অনুযায়ী দিন পাঁচ বার নমাজ পড়তে হয় মুসলিমদের। সকালে সূর্যোদয়ের আগে, দুপুরে সূর্য যখন মাথার ওপরে, বিকেলে সূর্যাস্তের আগে, এরপর সন্ধেয় সূর্যাস্তের পরে এবং আরও একবার রাতে আল্লাহর কাছে প্রার্থনা জানান ধর্মপ্রাণ মুসলিমরা। পশ্চিমে মক্কার দিকে মুখ করে বসে হাত-মুখ ধুয়ে নমাজ পড়ার নিয়ম রয়েছে।


জাকাত বা দান

যাকাত প্রদান করা - এর অর্থ হলো "যা পরিশুদ্ধ করে" আরেক অর্থ হল “সম্পদের যাকাত”। প্রত্যেক স্বাধীন, পূর্ণবয়স্ক মুসলমান নর-নারীকে প্রতি বছর স্বীয় আয় ও সম্পত্তির একটি নির্দিষ্ট অংশ, যদি তা ইসলামী শরিয়ত নির্ধারিত সীমা (হিসাব পরিমাণ) অতিক্রম করে তবে, গরীব-দুঃস্থদের মধ্যে বিতরণের নিয়মকে যাকাত বলা হয়।

দরিদ্রদের দান করার প্রথা রয়েছে ইসলাম ধর্মে। দান করার সামর্থ্য যাঁদের রয়েছে, তাঁদের দান বা জাকাত করতেই হবে। অন্যের আর্থিক কষ্ট দূর করার দায়িত্ব সব মুসলিমকেই ভাগ করে নিতে হয়।


সোয়াম বা রোযা (উপবাস)

রামাযান মাসে রোযা রাখা (সিয়াম পালন করা) - সুবহে সাদেক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস থেকেও বিরত থাকার নাম রোযা। প্রতিটি সবল মুসলমানের জন্য রমযান মাসের প্রতি দিন রোজা রাখা ফরজ যার অর্থ অবশ্য পালনীয়।

উপবাস রেখে মুসলিমরা আল্লাহর কাছাকাছি পৌঁছতে পারেন বলে তাঁদের বিশ্বাস। রমজান মাসে উপবাস বা রোজা রাখলে মন পবিত্র ও শান্ত হয় বলে তাঁদের বিশ্বাস।


হজ বা মক্কাযাত্রা

সামর্থ থাকলে আল্লাহর ঘরের হজ্জ আদায় করা - আরবি জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ হজের জন্য নির্ধরিত সময়। হজ পালনের জন্য বর্তমান সৌদি আরবের মক্কা নগরী এবং সন্নিহিত মিনা, আরাফাত, মুযদালিফা প্রভৃতি স্থানে গমন এবং অবস্থান আবশ্যক। এটি পৃথিবীর সবচেয়ে বড় বাৎসরিক তীর্থযাত্রা।

হজ বা মক্কাযাত্রাকে ইসলাম ধর্মের পঞ্চম স্তম্ভ বলা হয়ে থাকে। আল্লাহর প্রতি ভালোবাসার প্রতিরূপ মক্কাযাত্রা বলে বিশ্বাস। জেরুজালেমের মক্কা শহরে জীবনে একবার অন্তত সব মুসলিমের যাওয়া কর্তব্য। (সামর্থ থাকলে)



ইসলামের ৫টি স্তম্ভ কি কি

ঈমানের স্তর কয়টি ও কি কি

ইসলাম ধর্মের মূল ভিত্তি কয়টি ও কি কি

ইসলামের ভিওি কয়টি ও কি কি

ইসলামের মৌলিক বিষয় কয়টি ও কি কি


Comments

Popular posts from this blog

শীর্ষ 6 টি উপায় অনলাইন থেকে টাকা আয় করার সহজ ও সঠিক উপায় | Top 6 Way Online Theke Taka Income Korar

কিভাবে অনলাইন থেকে সঠিক উপায়ে ও সহজে টাকা ইনকাম করা যায় শীর্ষ 6 টি উপায় Kivabe Taka income Korbo  Kivabe Taka income Korbo  Best Way Online Theke Taka Income Korar  অনলাইন ইনকাম অনলাইন থেকে কিভাবে সহজে টাকা  ইনকাম করা যায় অথবা অনলাইনে কিভাবে টাকা  আয় করা যায় এ ধরনের প্রশ্নগুলো বেশির ভাগ করা হয়ে থাকে ইন্টারনেটে। আপনি যখন এখানে এসেছেন তাহলে অবশ্যই আপনি নতুন এবং আপনি অনলাইন থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সেটা জানতে চাচ্ছেন। অথবা শিখতে চাচ্ছেন তো আমার সর্বোচ্চ চেষ্টা থাকবে আপনাকে সঠিকভাবে গাইড করা। আপনি যদি মনে করে থাকেন যে আপনাকে কোন মোবাইলের অ্যাপ্লিকেশন ডাউনলোড করার লিংক দেওয়া হবে। অথবা ওয়েবসাইটের লিংক দেওয়া হবে কাজ করার জন্য এবং সেটা থেকে আপনি 500 টাকা অথবা 1000 টাকা দৈনিক ইনকাম করবেন বিকাশে পেমেন্ট নেবেন তাহলে আপনি ভুল জায়গায়  চলে এসেছেন।  আমি আন্তরিকভাবে দুঃখিত যে আপনাকে হতাশ করা ছাড়া আমার আর কিছুই করার নেই  তবে যদি আপনি সমস্ত আর্টিকেলটা পড়েন তাহলে আশাকরি আপনার যত ভুল ধারণা আছে সেই সবগুলো আর থাকবে না। যদি মোবাইলের সফটওয়্যার ডাউনলোড করে সফটওয়্যার  দিয়ে অথবা ওয়েব স

ব্লগ তৈরি করে টাকা ইনকাম করার উপায় | Blog Theke Kivabe Taka Income Korbo

ব্লগ থেকে কিভাবে আয় করা যায় কিভাবে ব্লগিং করতে হয় সম্পূর্ণ গাইড লাইন Blog Theke Kivabe Taka Income Korbo ব্লগ তৈরি করে আয়  ব্লগার থেকে টাকা আয় করার উপায় আপনি যদি ব্লগ থেকে আ য়  করতে চান এবং ব্লগিং কিভাবে করে সেইটা সম্পূর্ণ ভাবে সবকিছু জানতে চান তাহলে অবশ্যই সম্পূর্ন পোস্ট পড়ুন আপনার সব ধরনের প্রশ্নের উত্তর এখানে পেয়ে যাবেন ব্লগিং কিভাবে করতে হয় ব্লগিং করে কিভাবে আয় করা যায় সম্পূর্ণ। ব্লগ থেকে আ য়  করতে যে বিষয়গুলো নিয়ে এখানে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে সেই বিষয়গুলো প্রথমে একবার দেখে নিতে পারেন তাহলে আপনার বুঝতে একটু অসুবিধা হয়ে যাবে এবং আপনি যে বিষয়ে জানতে চাচ্ছেন সে বিষয়টা এখানে খুঁজে পাবে সে ক্ষেত্রে আপনার সম্পূর্ণ আর্টিকেল পড়তে হবে না। ব্লগ কি এবং ব্লগিং কেন করে ব্লগ তৈরি করে আয় অথবা টাকা ইনকাম করা যায় কিনা ব্লগ কেন বলা হয় এবং  ব্লগিং কেন বলা হয়  ব্লগিং করতে হলে যে বিষয়টির সম্বন্ধে আপনার জানতে হবে ব্লগ শুরু করতে হলে সর্বপ্রথম কি কি লাগবে ব্লগিং করতে হলে যে বিষয়গুলো আপনাকে মেনে চলতে হবে ব্লগিং করতে হলে যে বিষয়গুলো সম্বন্ধে আপনার ধারণা থাকতে হবে ব্লগিং কর

ফ্রিল্যান্সিং করে ইনকাম ফ্রিল্যান্সিং বাংলাদেশ | How To Earn by Freelancing in Bangladesh

 ফ্রিল্যান্সিং করে ইনকাম এবং ফ্রিল্যান্সিং করার সম্পূর্ণ গাইড লাইন বাংলাতে How To Make Money From  Freelancing  Anf How To Start Freelancing in Bangladesh ফ্রিল্যান্সিং করে ইনকাম ফ্রিল্যান্সিং এমন একটা শব্দ যে বর্তমানে সবার মুখে মুখে সোশ্যাল মিডিয়াতে এমন কোন প্ল্যাটফর্ম পাবেন না যেখানে ফ্রিল্যান্সিং থেকে টাকা ইনকাম করার বিষয়ে কথা হয় না। ফ্রিল্যান্সিং করে কিভাবে টাকা ইনকাম করা যায় সে বিষয়টা নিয়ে মোটামুটি সবারই মনে কৌতূহল জাগে সবাই চায় যে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে। সবাই শুনে যে বর্তমানে ফ্রিল্যান্সিং করে মানুষ হাজার হাজার ডলার মাসে ইনকাম করে এবং সেই ক্ষেত্রে সবারই তো ইচ্ছা হয় যে আমিও ফ্রিল্যান্সিং  করে টাকা পয়সা ইনকাম করি সেজন্য সবাই চায় যে আমিও ফ্রিল্যান্সিং করে হাজার হাজার ডলার মাসে ইনকাম করতে পারব বা করব। প্রথমত এরকম চিন্তা ভাবনায় সবাই করে থাকে আর সেটার কারণ হলো সবাই মনে করে ফ্রিল্যান্সিং মনে হয় একেবারে সোজা শুধু ইন্টারনেটে বসলেই টাকা ইনকাম হবে আসলে মূল বিষয়টা কি ফ্রিল্যান্সিং করে কি সবাই টাকা ইনকাম করতে পারবে যদিও সেটা সম্ভব হয় তাহলে কিভাবে হবে সে জন্য কি ক