Skip to main content

Five Pillars of Islam in Bangla | ইসলামের পাঁচ স্তম্ভ বা ৫টি রোকন

 ইসলামের পাঁচ স্তম্ভ বা ৫টি রোকন কি কি Five Pillars of Islam in Bangla 


ইসলামের পাঁচ স্তম্ভ: বিশ্ব  নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের অনেক কিছু শেখাতে এসেছিলেন এবং শিকখা দিয়াসেন তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হ'ল ইসলামের পাঁচটি স্তম্ভ আপনি কি জানেন ইসলামের পাঁচ স্তম্ভ কে কি বলে ? 

আকজুন মুসলিম হিসিবে আপনার  জানা এবং মানা অত্যন্ত জরুরী যে ইসলামের পাঁচ স্তম্ভ কি কি এবং তার ওপর আমল করা চলুন আমরা বিস্তারিত বাবে  জেনে নেয় যে ইসলামের পাঁচ স্তম্ভ সেগুলোকি


ইসলামের পাঁচ স্তম্ভ সেগুলো হচ্ছেঃ 

  • (১) শাহাদাত,  ( বিশ্বাস )
  • (২) সালাহ , ( নামায )
  • (৩) যাকাত, ( দান )
  • (৪) সোয়াম,  ( রোজা ) 
  • (৫) হজ্জ্ব, ( মক্কাযাত্রা )


ইসলাম ধর্ম দাঁড়িয়ে আছে পাঁচটি পিলার বা স্তম্ভের ওপর ভর করে। এই পিলারগুলি আসলে হল মুসলিমদের অবশ্য পালনীয় কর্তব্য। এই কর্তব্যগুলিই ধরে রেখেছে ইসলাম ধর্মকে। জেনে নিন কী এই পাঁচ স্তম্ভ।


শাহাদা বা বিশ্বাস


কালেমায়ে শাহাদাত - এর অর্থ আপনাকে কালেমায়ে শাহাদাত মুখে বলা এবং অন্তরে বিশ্বাস করা। এর আরেক অর্থ হল “ঈমান”।

শাহাদা বা বিশ্বাস হল ইসলাম ধর্মর প্রথম স্তম্ভ। বিশ্বের একমাত্র ঈশ্বর হলেন সৌরভ শক্তিমান আল্লাহ এবং মোহম্মদ (সাঃ ) তাঁর বার্তাবাহক -- এই বিশ্বাস ধর্মপ্রাণ মুসলিমদের বিশ্বাস রাখতেই হয়।


সালাহ বা নামায 

৫ ওয়াক্ত নামায - নামাজ বা সালাত ইসলামের উপাসনাকর্ম। প্রতিদিন ৫ ওয়াক্ত নামায নির্দিষ্ট সময়ে আদায় করা আবশ্যক।

মুসলিম ধর্মে সালাহ বা প্রার্থনা হল দ্বিতীয় স্তম্ভ। এই সালাহ অনুযায়ী দিন পাঁচ বার নমাজ পড়তে হয় মুসলিমদের। সকালে সূর্যোদয়ের আগে, দুপুরে সূর্য যখন মাথার ওপরে, বিকেলে সূর্যাস্তের আগে, এরপর সন্ধেয় সূর্যাস্তের পরে এবং আরও একবার রাতে আল্লাহর কাছে প্রার্থনা জানান ধর্মপ্রাণ মুসলিমরা। পশ্চিমে মক্কার দিকে মুখ করে বসে হাত-মুখ ধুয়ে নমাজ পড়ার নিয়ম রয়েছে।


জাকাত বা দান

যাকাত প্রদান করা - এর অর্থ হলো "যা পরিশুদ্ধ করে" আরেক অর্থ হল “সম্পদের যাকাত”। প্রত্যেক স্বাধীন, পূর্ণবয়স্ক মুসলমান নর-নারীকে প্রতি বছর স্বীয় আয় ও সম্পত্তির একটি নির্দিষ্ট অংশ, যদি তা ইসলামী শরিয়ত নির্ধারিত সীমা (হিসাব পরিমাণ) অতিক্রম করে তবে, গরীব-দুঃস্থদের মধ্যে বিতরণের নিয়মকে যাকাত বলা হয়।

দরিদ্রদের দান করার প্রথা রয়েছে ইসলাম ধর্মে। দান করার সামর্থ্য যাঁদের রয়েছে, তাঁদের দান বা জাকাত করতেই হবে। অন্যের আর্থিক কষ্ট দূর করার দায়িত্ব সব মুসলিমকেই ভাগ করে নিতে হয়।


সোয়াম বা রোযা (উপবাস)

রামাযান মাসে রোযা রাখা (সিয়াম পালন করা) - সুবহে সাদেক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস থেকেও বিরত থাকার নাম রোযা। প্রতিটি সবল মুসলমানের জন্য রমযান মাসের প্রতি দিন রোজা রাখা ফরজ যার অর্থ অবশ্য পালনীয়।

উপবাস রেখে মুসলিমরা আল্লাহর কাছাকাছি পৌঁছতে পারেন বলে তাঁদের বিশ্বাস। রমজান মাসে উপবাস বা রোজা রাখলে মন পবিত্র ও শান্ত হয় বলে তাঁদের বিশ্বাস।


হজ বা মক্কাযাত্রা

সামর্থ থাকলে আল্লাহর ঘরের হজ্জ আদায় করা - আরবি জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ হজের জন্য নির্ধরিত সময়। হজ পালনের জন্য বর্তমান সৌদি আরবের মক্কা নগরী এবং সন্নিহিত মিনা, আরাফাত, মুযদালিফা প্রভৃতি স্থানে গমন এবং অবস্থান আবশ্যক। এটি পৃথিবীর সবচেয়ে বড় বাৎসরিক তীর্থযাত্রা।

হজ বা মক্কাযাত্রাকে ইসলাম ধর্মের পঞ্চম স্তম্ভ বলা হয়ে থাকে। আল্লাহর প্রতি ভালোবাসার প্রতিরূপ মক্কাযাত্রা বলে বিশ্বাস। জেরুজালেমের মক্কা শহরে জীবনে একবার অন্তত সব মুসলিমের যাওয়া কর্তব্য। (সামর্থ থাকলে)



ইসলামের ৫টি স্তম্ভ কি কি

ঈমানের স্তর কয়টি ও কি কি

ইসলাম ধর্মের মূল ভিত্তি কয়টি ও কি কি

ইসলামের ভিওি কয়টি ও কি কি

ইসলামের মৌলিক বিষয় কয়টি ও কি কি


Comments

Popular posts from this blog

শীর্ষ 6 টি উপায় অনলাইন থেকে টাকা আয় করার সহজ ও সঠিক উপায় | Top 6 Way Online Theke Taka Income Korar

কিভাবে অনলাইন থেকে সঠিক উপায়ে ও সহজে টাকা ইনকাম করা যায় শীর্ষ 6 টি উপায় Kivabe Taka income Korbo  Kivabe Taka income Korbo  Best Way Online Theke Taka Income Korar  অনলাইন ইনকাম অনলাইন থেকে কিভাবে সহজে টাকা  ইনকাম করা যায় অথবা অনলাইনে কিভাবে টাকা  আয় করা যায় এ ধরনের প্রশ্নগুলো বেশির ভাগ করা হয়ে থাকে ইন্টারনেটে। আপনি যখন এখানে এসেছেন তাহলে অবশ্যই আপনি নতুন এবং আপনি অনলাইন থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সেটা জানতে চাচ্ছেন। অথবা শিখতে চাচ্ছেন তো আমার সর্বোচ্চ চেষ্টা থাকবে আপনাকে সঠিকভাবে গাইড করা। আপনি যদি মনে করে থাকেন যে আপনাকে কোন মোবাইলের অ্যাপ্লিকেশন ডাউনলোড করার লিংক দেওয়া হবে। অথবা ওয়েবসাইটের লিংক দেওয়া হবে কাজ করার জন্য এবং সেটা থেকে আপনি 500 টাকা অথবা 1000 টাকা দৈনিক ইনকাম করবেন বিকাশে পেমেন্ট নেবেন তাহলে আপনি ভুল জায়গায়  চলে এসেছেন।  আমি আন্তরিকভাবে দুঃখিত যে আপনাকে হতাশ করা ছাড়া আমার আর কিছুই করার নেই  তবে যদি আপনি সমস্ত আর্টিকেলটা পড়েন তাহলে আশাকরি আপনার যত ভুল ধারণা আছে সেই সবগুলো আর থাকবে না। যদি মোবাইলের সফটওয়্যার ডাউনলোড করে সফটওয়্যার  দিয়ে অথবা ওয়েব স

6 Kalima in Bangla ortho o Uccharan Shoho | ৬ কালেমা বাংলা উচ্চারণ ও বাংলা অর্থ সহ

৬ কালেমা বাংলা উচ্চারণ  6 Kalima কালিমা সমূহ  ৬ কলিমা আরবী ও বাংলা উচ্চারণ ও অর্থ সহ এবং ঈমান-ই মুজমাল  ঈমান-ই মুজমাল সহ চলুন জেনে নেই 6 Kalima in Bangla(Bengali) ortho o Uccharan Shoho ৬ কালেমা বাংলা উচ্চারণ  সহ ইসলামিক সব গরুত্ব পর্ণ দুআ ও আমল সমূহ, এবং নবীদের জীবনী, ইসলামিক যুদ্ধের কাহিনী, জানতে আমাদের আপ্প  ডাউনলোড করুন Download App Now কালেমা কয়টি ও কি কি  কালিমা ৬ টি   (1) কালেমা-ই তাইয়্যেবা   (2). কালেমা-ই শাহাদৎ  (3)  কালেমা-ই তাওহীদ  (4.) কালেমা-ই রদ্দেকুফর  (5). কালিমা-ই তামজীদ  (6.) কালিমা আস্তাগফার ৬ কালেমা বাংলা উচ্চারণ 6 kalima in bangla 1. কালেমা-ই তাইয়্যেবা   بِسْمِ ٱللَّهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ  لَا اِلَهَ اِلاَّ اللهُ مُحَمَّدُ رَّسُوْ لُ الله  বিসমিল্লাহির রাহমানির রাহিম।  কালিমা তায়্যিবা বাংলা উচ্চারণ  Kalima Tayyiba Bangla লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ । কালিমা তায়্যিবা অর্থ  আল্লাহ ব্যাতিত/ ছাড়া কোন মাবুদ (এলাহ) নেই। হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহর প্রেরিত রাসূল।  2. কালেমা-ই শাহাদৎ কালেমা শাহাদাত আরবি  بِسْمِ ٱللَّهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ   اَشْ

Ayatul Kursi Bangla Anubad shoho, | আয়াতুল কুরসি বাংলা অনুবাদ সহ

Ayatul Kursi Bangla  আয়াতুল কুরসি বাংলা আয়াতুল কুরসী  বাংলায় অনুবাদ সহ আরবিতে পিকচার ও টেক্সট সহ দেয়া হলো আয়াতুল কুরসী  এমন এক আয়াত যার গোনাগন বলেশেষ করার মতো নয় তবে কিস ফজিলত ও গোনাগন উল্লেখ করা হলো জানার জন্য নিচে সম্পূর্ণ দেখোন Ayatul Kursi Bangla Ayatul kursi bangla  onubad shoho picture o text shoho deya holo Ayatul kursi  amon ak ayat jar gonagon boleshesh korar moto noy tobe kiso fojilot o gonagon ollekh kora holo janar jonno niche shompurno dekhon Ayatul kursi bangla  meaning Ayatul Kursi Bangla Anubad shoho, আয়াতুল কুরসি বাংলা অনুবাদ সোহো আয়াতুল কুরসী  আয়াতুল কুরসী (আরবি: آية الكرسي ‎) হচ্ছে পবিত্র কোরআন শরীফের দ্বিতীয় সুরা আল বাকারার ২৫৫তম আয়াতটি। এটি কোরআন শরীফের সবচেয়ে প্রসিদ্ধ আয়াত এবং ইসলামিক বিশ্বের এটি ব্যাপকভাবে মুখস্ত করা হয়। এতে সমগ্র মহাবিশ্বের উপর আল্লাহর জোরালো ক্ষমতার কথা বর্ণনা করে। নবী মুহাম্মদ (সা•) বলেছেন, যে ব্যক্তি প্রত্যেহ পাঁচ ওযাক্ত নামাজের পর সঙ্গে সঙ্গে আয়তুল কুরসি পাঠ করবেন তার আর জান্নাতের মাঝে ব্যবধান থাকল মৃত্যু। অর্থাৎ মৃত্যু হলেই তিনি জা