Skip to main content

ইউটিউব থেকে ইনকাম করার উপায় বাংলাতে | YouTube Theke Taka income YouTube income Bangla

আপনি কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করবেন সেটার সম্পূর্ণ গাইড লাইন বাংলাতে YouTube Theke Taka income How To Earn Money In YouTube Bangla

YouTube Theke Taka income | ইউটিউব থেকে ইনকাম করার উপায় বাংলাতে

YouTube income Bangla YouTube Theke Taka income

YouTube Theke Taka income ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় বর্তমানে ইউটিউব টাকা ইনকামের জন্য খুব জনপ্রিয় একটা সাইট অথবা প্ল্যাটফর্ম বলতে পারেন এবং ইউটিউব থেকে টাকা ইনকাম করাটা খুবই সহজ।

বর্তমানে সবাই চায় ইউটিউব থেকে টাকা ইনকাম করতে সবাই মনে করে ইউটিউবে চ্যানেল খুলে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা যায় আসলে এই কথাটা  কতটুকু যুক্তিসম্মত।

এটা অবশ্য ঠিক অনেকেই লক্ষ লক্ষ টাকা ইউটিউব থেকে ইনকাম করতেছে তবে এটা কি সবাই করতে পারবে অথবা সবাইকি ইউটিউব থেকে এত টাকা ইনকাম করতে পারে এবং যদিও এত টাকা ইনকাম করা যায় তাহলে সেটা কিভাবে করা যায় এবং কোন উপায় টাকা ইনকাম করা যায়।

তাহলে চলুন আমরা বিস্তারিতভাবে জেনে নেই কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায় এবং সেই ক্ষেত্রে কোন কোন বিষয়গুলো আপনার জানা থাকতে হবে এবং কোন কোন বিষয় গুলো। আপনাকে মেনে চলতে হবে

তাহলে চলুন একেবারে প্রথম থেকে শুরু করে তাহলে সে ক্ষেত্রে যারা একেবারে নতুন তাদের জন্য একটু সুবিধা হবে বিষয়গুলো বুঝতে।

তো চলুন প্রথমে আমরা একটু দেখে নেই যে আমরা কোন বিষয়ে গুলো নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করতে যাচ্ছি এবং কোন বিষয়গুলো আমরা এখান থেকে শিখতে পারবো।


  1. ইউটিউব কি এবং কেন
  2. কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায়
  3. ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম হয় এবং আসে
  4. কোন টপিকস এর উপরে ইউটিউবিং শুরু করলে ভালো হবে
  5. ইউটিউব থেকে টাকা ইনকাম করতে হলে কি কি দক্ষতা লাগে
  6. নিজে ভিডিও না বানিয়ে কিভাবে ইউটিউব থেকে ইনকাম করা যায়
  7. ইউটিউব এর জন্য কপিরাইট ফ্রি ভিডিও অডিও এবং ইমেজ কোথায় পাওয়া যায়
  8. ইউটিউব ক্রিটিভ কম্মন্স এর ভিডিও ইউজ করে কিভাবে টাকা ইনকাম করা যায়
  9. ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার এবং ভিউজ কিভাবে বাড়ানো যায়
  10. ইউটিউব চ্যানেল মনিটাইজেশন অন করতে হলে কি প্রয়োজন হয
  11. কারা ইউটিউবিং করে টাকা ইনকাম করতে পারবে
  12. কাদের ইউটিউবিং করা উচিত এবং ইউটিউবিং করলে ভালো হবে
  13. ইউটিউবিং কি মোবাইল দিয়ে করা যাবে নাকি কম্পিউটার লাগবে
  14. কিছু প্রশ্ন এবং তার উত্তর


ইউটিউব কি এবং কেন

ইউটিউব কি ইউটিউব হচ্ছে একটা ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম যেখানে সবাই তার নিজস্ব মোবাইল কম্পিউটার এবং ক্যামেরা এ ধরনের ডিভাইস এ যে ভিডিওগুলো রেকর্ডিং করে থাকে সেই ভিডিও গুলো আপলোড করতে পারে একদম ফ্রিতে এবং বন্ধুবান্ধব আত্মীয়-স্বজন এবং ফ্যামিলি মেম্বারদের কাছে শেয়ার করতে পারে।

সেই ভিডিও হতে পারে যেকোনো অনুষ্ঠানের ভিডিও বা কোন গানের ভিডিও অথবা কোন নাটক অথবা যদি কেউ কোন কিছু শেয়ার করতে চায় রেকর্ডিং করে ভিডিও বা অডিও আকারে মানুষের সাথে ইত্যাদি।

ইউটিউব কেন ইউটিউব হচ্ছে আপনার নিজের প্রয়োজনীয় বিভিন্ন তথ্য খোঁজার জন্য এবং পাওয়ার জন্য যেমন আপনার যদি কোন বিষয় নিয়ে বিস্তারিতভাবে জানতে চান সেটা ইউটিউবে সহজে খুঁজে পাবেন ভিডিও অডিও এবং ছবি সহকারে।

সেটা হতে পারে টেকনোলজি নিয়ে লেখাপড়া নিয়ে অথবা আপনি যদি কোনো ধরনের কাজ শিখতে চান সেই বিষয় নিয়ে সব ধরনের তথ্য ইউটিউবে পেয়ে যাবেন ফ্রিতে এটা হল youtube-এর ছোটখাটো একটা বিবরণ।


কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায়

ইউটিউব থেকে টাকা ইনকাম করার মূল বিষয়টা হলো ভিডিও আপলোড আপনি একটা ইউটিউব চ্যানেল বানিয়ে সে চ্যানেলে ভিডিও আপলোড করে সেই ভিডিওর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

এবং সেই ভিডিও হতে হবে আপনার নিজস্ব আপনি নিজে রেকর্ডিং করেন অথবা মোবাইল বা কম্পিউটার এর মাধ্যমে  এডিটিং করে বানান সেটা কোন ফ্যাক্টর না কিন্তু ভিডিও আপনার নিজস্ব হতে হবে এবং কপিরাইট ফ্রি ভিডিও হতে হবে  তাহলে আপনি ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন।

যদি আপনি অন্যের ভিডিও ডাউনলোড করে ইউটিউবে আপলোড করে দেন সে ক্ষেত্রে আপনি ইনকাম করতে পারবেন না এবং আপনার চ্যানেল সাসপেন্ড হয়ে যাবে।

কারণ অন্যের ভিডিও যদি আপনি ইউজ করেন সেক্ষেত্রে আপনাকে কপিরাইট ক্লেইম এবং কপিরাইট স্ট্রেক দিতে পারে যদি এক মাসে তিনবার কপিরাইট স্ট্রেক পান তাহলে আপনার চ্যানেল সাসপেন্ড হয়ে যাবে পার্মানেন্টলি এবং সেক্ষেত্রে আপনাকে সতর্ক থাকতে হবে।

তবে আপনি যদি চান তাহলে ইউটিউব কমন ক্রিয়েটিভের আন্ডারে যে ভিডিও গুলো আছে সেগুলো কে আপনি re-use করতে পারেন ইউটিউব ভিডিও এডিটর এর মাধ্যমে এডিট করে পাবলিশ করতে পারেন এবং সেই ভিডিও থেকে টাকা ইনকাম করতে পারেন।

এবং সেই ভিডিওগুলো দিয়ে আপনার ইউটিউব চ্যানেল কে অ্যাডসেন্সে মনিটাইজেশন করতে পারবেন কারণ গুগোল এটাকে এলাও করে এবং অনেকেই এরকম করে ভালো পরিমাণের টাকা ইউটিউব থেকে ইনকাম করে থাকে।

কারণ তাদের ভিডিওতে অনেক পরিমানের ভিউজ হয়ে থাকে এবং তাদের চ্যানেলে অনেক পরিমাণের সাবস্ক্রাইবার আছে এবং কিছু কিছু চ্যানেলে তো মিলিয়ন এর উপর সাবস্ক্রাইবার আছে এবং তারা অনেক বেশি টাকা ইনকাম করে থাকে।

তাছাড়া আরও কিছু পদ্ধতি রয়েছে যেগুলো দিয়ে আপনি ইউটিউবে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারেন অনেকগুলো সাইট আছে যে সাইটগুলো আপনাকে কপিরাইট ফ্রি ভিডিও ফুটেজ অডিও এবং ইমেজ  দিয়ে থাকে।

আপনি সেই ভিডিও অডিও এবং ইমেজ গুলো ডাউনলোড করে সে গুলোকে এডিটিং করে ভালো মানের একটা ভিডিও বানিয়ে ওই ভিডিওটা আপনার চ্যানেলে আপলোড করতে পারেন এবং সেখান থেকে আপনি ভালো মানের টাকা ইনকাম করতে পারবেন।

কারণ ইউটিউবে এরকম অনেক চ্যানেল রয়েছে যারা শুধুমাত্র কপিরাইট ফ্রি ভিডিও অডিও এবং ইমেজ ডাউনলোড করে সেইগুলোকে এডিটিং করে ভালো মানের একটা ভিডিও বানিয়ে পাবলিশ করে থাকে এবং সে চ্যানেলগুলো অনেক ফেমাস।

তাদের চেনেল এ মিলিয়ন মিলিয়ন ভিউজ এবং মিলিয়ন এর উপরে সাবস্ক্রাইবার আছে এবং সেই চ্যানেলগুলো প্রতি মাসে হাজার হাজার ডলার ইনকাম করে থাকে।

তাছাড়া আপনি যদি নিজেই ভিডিও বানাতে পারেন যেকোন বিষয় নিয়ে সে ক্ষেত্রে তো আরো ভালো হয় আপনাকে কষ্ট করে কপিরাইট ফ্রি ভিডিও ফুটেজ অডিও এবং ইমেজ খুঁজতে হবে না।

তবে আমি বলব আপনার যদি কোন একটা সাবজেক্ট  নিয়ে ভালো অভিজ্ঞতা থেকে থাকে এবং সেই বিষয়ে মানুষকে বুঝাতে পারেন তাহলে আপনার নিজের ভিডিও নিজেই বানান এবং সেখান থেকে টাকা ইনকাম করুন।


ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম হয় এবং আসে

ইউটিউব থেকে টাকা ইনকাম করার তিনটা সিস্টেম আছে এবং তার জন্য কিছু কন্ডিশন আছে যেগুলো আপনাকে পূরণ করতে হবে এবং সেগুলো কমপ্লিট হলে আপনি ইনকাম শুরু করতে পারবেন।

প্রথমত আপনার চ্যানেলের পর্যাপ্ত পরিমাণ সাবস্ক্রাইবার থাকতে হবে এবং আপনার চ্যানেলের পর্যাপ্ত পরিমাণ ভিডিও থাকতে হবে এবং সেই ভিডিওগুলোতে পর্যাপ্ত পরিমাণে ভিউজ থাকতে হবে এবং তারপর আপনি ইউটিউব থেকে ইনকাম শুরু করতে পারবেন।

ইউটিউব থেকে ইনকাম করার যে তিনটা সিস্টেম সেগুলো হলো  1 গুগল এডসেন্স 2 অ্যাফিলিয়েট মার্কেটিং 3 স্পনসর্শিপ (1) Google AdSense (2) Affiliate Marketing (3) Sponsorship

যখন আপনার চ্যানেল গুগোল অ্যাডসেন্সে মনিটাইজেশন হয়ে যাবে তখন আপনি আপনার ভিডিওতে অ্যাডসেন্সের এড শো করে ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন।

এবং যখন আপনার চ্যানেলে অনেক পরিমান ভিউজ আসবে এবং সাবস্ক্রাইবার থাকবে তখন আপনি অ্যাফিলিয়েট  করে ইউটিউব থেকে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

এবং তারপর যাদের চ্যানেলে প্রচুর পরিমানের ভিউজ থাকে সাবস্ক্রাইবার থাকে সে চ্যানেলের মালিক কে বিভিন্ন কোম্পানি স্পন্সার করে এবং সেই কোম্পানির কাছ থেকে ভালো পরিমাণের টাকা নেওয়া যায়।


কোন টপিকস এর উপরে ইউটিউবিং শুরু করলে ভালো হবে

ইউটিউব আপনি যেকোন টপিকস এর উপর শুরু করতে পারেন তবে যে টপিকস এর উপর আপনার ভালো অভিজ্ঞতা আছে সেটার উপরে শুরু করাই ভাল হবে কারণ সে ক্ষেত্রে আপনি সহজেই সাকসেসফুল হতে পারবেন এবং সহজেই ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন।

আপনার টপিকস হতে পারে যেকোনো একটা যেমন হয়তোবা আপনি টেকনোলজি সম্বন্ধে ভাল ধারণা রাখেন অথবা আপনি মানুষকে ইংলিশ ভালো বুঝাতে পারেন।

অথবা আপনার টপিক হতে পারে যে আপনি ভাল রান্না করতে পারেন এককথায় আপনার যে টপিকস সম্বন্ধে ভালো আইডিয়া আছে।

তাছাড়া যে টপিকস সম্বন্ধে আপনার বিন্দুমাত্র ধারণা নেই সে টপিকস নিয়ে ইউটিউবিং করলে আপনার সাকসেসফুল হতে অনেক সময় লাগবে কারণ প্রথমত সে টপিকস নিয়ে আপনার নিজের জানতে হবে বুঝতে হবে এবং শিখতে হবে এবং তারপর আপনার ভিডিও বানিয়ে পাবলিশ করতে হবে।

আপনার সেই টপিকস দিয়ে শুরু করা উচিত যে টপিকস সম্বন্ধে আপনার  ভালো আইডিয়া আছে এবং যে টপিকস টা আপনি মানুষকে ভালোভাবে বুঝাতে পারবেন।

যদি টাকার লোভে আপনি উল্টাপাল্টা টপিকস বেছে নেন তাহলে সাকসেস হতে পারবেন না উল্টো আপনার সময়গুলো লস হবে এবং আপনি ইউটিউব থেকে  ইনকাম করতে পারবেন না।

আর সে ক্ষেত্রে আমি বলবো প্রথমে আপনাকে বুঝে শুনে টপিকস বেছে নেওয়া উচিত যাতে পরে পস্তাতে না হয় এবং আপনি সহজেই ইউটিউব থেকে টাকা ইনকাম শুরু করতে পারেন এবং আমি আশা করি আপনি বিষয়টা বুঝতে পেরেছেন।


ইউটিউব থেকে টাকা ইনকাম করতে হলে কি কি দক্ষতা লাগে

আপনি যদি প্রফেশনালি ইউটিউবিং করতে চান তাহলে কিছু বিষয় সম্বন্ধে জানতে হবে মানে আপনার কিছু দক্ষতা লাগবে যেমন আপনার ভিডিও এডিটিং সম্বন্ধে বেসিক ধারণা থাকতে হবে ভিডিও কিভাবে শুট করে সেটাও জানতে হবে যদি সিরিয়াসলি আপনি ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চান তাহলে।

কারণ যেভাবে আপনি ভিডিও শুট করবেন ঠিক সেভাবেই তো আর ইউটিউব এ পাবলিশ করতে পারবেন না ভিডিওটাকে কিছু এডিটিং করে সাজিয়ে গুছিয়ে তারপর ইউটিউবে পাবলিশ করতে হবে তা না হলে ভিজিটর আপনার ভিডিও দেখতে পছন্দ করবে না।

এবং তাছাড়াও আপনার আরো কিছু দক্ষতা লাগবে যেমন ভিডিও কিভাবে আপলোড করতে হয় ভিডিও আপলোড করার সময়ে ডিসক্রিপশন কিভাবে লিখতে হয় description-এ কিওয়ার্ড কিভাবে প্লেসমেন্ট করতে হয়।

এবং আপনার এসইও (SEO)সম্বন্ধে কিছুটা ধারনা থাকতে হবে তার সাথে সাথে আপনাকে কিওয়ার্ড কিভাবে খুজে সেটা জানতে হবে যদি আপনার ভিডিও সহজে ইউটিউবে রেঙ্ক করাতে চান এবং ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চান।


নিজে ভিডিও না বানিয়ে কিভাবে ইউটিউব থেকে ইনকাম করা যায়

আপনি যদি নিজে ভিডিও বানাতে না চান তাহলেও আপনি ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন সেক্ষেত্রে দুইটা রাস্তা আছে।

প্রথম হল আপনি চাইলে ইউটিউবের ক্রিয়েটিভ কমন এর আন্ডারে যে ভিডিও আছে সেগুলো কে ইউজ করে ইনকাম করতে পারেন এবং সেক্ষেত্রে আপনাকে কিছুটা ধারণা থাকতে হবে যে ভিডিও গুলো কিভাবে ইউজ করা যায়।

দ্বিতীয়তঃ হলো আপনি বিভিন্ন সাইট থেকে ভিডিও ডাউনলোড করে অডিও ডাউনলোড করে ইমেজ ডাউনলোড করে এবং সে গুলোকে মিক্স করে ভিডিও বানিয়ে ইউটিউবে পাবলিশ করে টাকা ইনকাম করতে পারবেন।

দ্বিতীয়তঃ হলো আপনি বিভিন্ন সাইট থেকে ভিডিও ডাউনলোড করে অডিও ডাউনলোড করে ইমেজ ডাউনলোড করে এবং সে গুলোকে মিক্স করে ভিডিও বানিয়ে ইউটিউবে পাবলিশ করে টাকা ইনকাম করতে পারবেন।


ইউটিউব এর জন্য কপিরাইট ফ্রি ভিডিও অডিও এবং ইমেজ কোথায় পাওয়া যায়

যারা নিজের থেকে ভিডিও বানাতে চান না এবং তারা অবশ্যই চান যে কপিরাইট ফ্রি ভিডিও দিয়ে ইউটিউব থেকে টাকা ইনকাম করতে এবং সে ক্ষেত্রে আপনার চিন্তা  করার কিছু নেই সেই সিস্টেম ও আছে ।

ইন্টারনেট থেকে আপনারা প্রচুর পরিমাণের ওয়েবসাইট পেয়ে যাবেন যেগুলো থেকে কপিরাইট ফ্রি ভিডিও অডিও এবং ইমেজ আপনারা ডাউনলোড করতে পারবেন তাও ফ্রিতে।

এবং সে বিষয়ে একটা কথা বলতে চাই সেটা হল যেখান থেকে আপনি ভিডিও অথবা অডিও অথবা ইমেজ ডাউনলোড করবেন এবং সে গুলোকে নিজের ভিডিওতে কাজে লাগাবেন।

এবং যখন আপনি ভিডিও রেডি করে ইউটিউবে পাবলিশ করবেন তখন অবশ্যই ভিডিও ডিসক্রিপশন এ তাদের নাম উল্লেখ করে দিবেন মানে তাদের ক্রেডিট দিবেন।

একজন মানুষ আপনাকে ফ্রিতে ভিডিও অডিও এবং ইমেজ দিয়ে দিচ্ছে আপনার নিজের প্রয়োজনে ইউজ করার জন্য এবং আপনি সেগুলো দিয়ে ইউটিউব থেকে টাকা ইনকাম করবেন তাহলে সেই ব্যক্তি কি ক্রেডিটটা ডিজার্ভ করে না।

সে ক্ষেত্রে যখন আপনি ভিডিও পাবলিশ করবেন তখন তাদের নাম উল্লেখ করে দিবেন ভিডিও ডেসক্রিপশনে এবং আমি কিছু সাইটের নাম এখানে আপনাদের সুবিধার্থে দিয়ে দিচ্ছি।

Videvo  Pixabay  Pexels  Unsplash  Coverr  Videezy

এগুলো কিছু বেস্ট সাইট যেগুলো আমি আপনাকে এক্সাম্পল এর মাধ্যমে দিলাম এরকম অনেকগুলো সাইট আছে যেখান থেকে আপনারা কঁপিরাইট ফ্রী ভিডিও অডিও ইমেজ ডাউনলোড করতে পারবেন।

আপনার যেখান থেকে ভালো লাগে সেখান থেকেই ডাউনলোড করতে পারেন তবে শর্ত একটা যে ভিডিও অডিও এবং ইমেজ গুলো ডাউনলোড করবেন সেগুলো কপিরাইট ফ্রি হতে হবে সে বিষয়টা। মাথায় রাখবেন


ইউটিউব ক্রিটিভ কম্মন্স এর ভিডিও ইউজ করে কিভাবে টাকা ইনকাম করা যায়

অনেকের মনেই এরকম চিন্তা ভাবনা আসে যে ক্রিয়েটিভ কম্মন্স এর আন্ডারে যে ভিডিও গুলো আছে সেগুলো দিয়ে কিভাবে টাকা ইনকাম করা যায় অথবা সে ভিডিও গুলো কিভাবে ইউজ করা যায়।

চিন্তার কোন কারণ নেই আপনি ক্রিয়েটিভ কম্মন্স এর আন্ডারে যে ভিডিও গুলো আছে সেগুলো রিইউজ re-use  করে টাকা ইনকাম করতে পারবেন ইউটিউব থেকে সে ক্ষেত্রে কোনো ধরনের বাধা নেই তবে কিছু কন্ডিশন আছে।

সেই কন্ডিশন গুলো হল যে আপনি ভিডিওগুলো কে রিইউজ করতে পারবেন রিআপলোড না কারণ  ইউটিউব আপনাকে re-use এর পারমিশন দেয় কিন্তু re-upload এর পারমিশন দেয় না।

আপনি ইউটিউব ক্রিয়েটিভ কমন্স এর আন্ডারে যে ভিডিও গুলো আছে সেগুলো কে ইউটিউব ভিডিও এডিটর দিয়ে এডিট করে পাবলিশ করতে পারেন সেই ভিডিও টা তে আরো কিছু ইনফরমেশন এড করে।

আপনি যদি সেই ভিডিওতে কোন ধরনের ইনফরমেশন এড না করেন তাহলে একই ভিডিও অনেক হয়ে যাবে ইউটিউবে তাহলে সে ক্ষেত্রে মানুষ কয়টা ভিডিও দেখবে এবং সেজন্যই আপনাকে আরো কিছু ইনফরমেশন অ্যাক্ট করে তারপর ভিডিও পাবলিশ করবেন।

একটা কথা মনে রাখবেন যে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করাটা নিষেধ কারণ ইউটিউব যদি ভিডিও ডাউনলোড  করাটা এলাও করতো তাহলে সে ক্ষেত্রে ইউটিউব নিজেই ডাউনলোডের সিস্টেম দিয়ে দিত।

কিন্তু তার পরেও অনেকেই ইউটিউব থেকে ক্রিয়েটিভ কমন্স এর আন্ডারে যে ভিডিও গুলো আছে সেগুলো কে ডাউনলোড করে পুনরায় তার চ্যানেলে আপলোড করে থাকে এবং যদি আপনিও করতে চান তাহলে করতে পারেন।

তবে সে ক্ষেত্রে ভিডিওটা যেই টপিকস এর উপরে থাকে আপনাকেও সেটা সেই টপিকস এর উপরে ইনফর্মেশন অ্যাড করতে হবে এবং আপনি কোন ভুল ইনফর্মেশন অ্যাড করতে পারবেন না তাহলে আপনি ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন না।

কারণ সেক্ষেত্রে আপনার কপিরাইট ক্লেইম অথবা কপিরাইট স্ট্রাইক আসতে পারে আর যদি আসে তাহলে আপনার চ্যানেল সাসপেন্ড হয়ে যাবে।

একটা কথা মনে রাখবেন আপনি ইউটিউব থেকে টাকা ইনকাম করবেন সেটা ভালো কথা তবে যদি আপনি ভুল কিছু করেন (মানে উল্টাপাল্টা) আর আপনার চ্যানেলে এক মাসে তিনটা কপিরাইট স্ট্রেক আসে তাহলে আপনার চ্যানেল পার্মানেন্টলি সাসপেন্ড হয়ে যাবে।

এবং সেজন্য আমি বলব যেটাই করবেন সঠিক রাস্তায় করার চেষ্টা করবেন এবং ক্রিয়েটিভ কমন্স এর লাইসেন্সটা একবার ভালো করে পড়ে নিবেন। Creative Commons licenses


ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার এবং ভিউজ কিভাবে বাড়ানো যায়

ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য এবং ভিডিওতে ভিউজ বাড়ানোর জন্য অনেকগুলো পদ্ধতি রয়েছে তবে সেক্ষেত্রে কিছু শর্ত আছে।

প্রথম শর্ত হল ভিডিওগুলো কোয়ালিটিফুল হতে হবে এবং ভিডিওতে পর্যাপ্ত পরিমাণে  ইনফর্মেশন থাকতে হবে যেটা থেকে ভিজিটর কিছু শিখতে পারে অথবা জানতে পারে আপনার ভিডিও থেকে।

আর সে বিষয়ে আপনি যদি নিজেকে নিজে প্রশ্ন করেন তাহলে উত্তর পেয়ে যাবেন।

যেমন ধরেন আপনি যদি ইউটিউবে কোন ভিডিও খোঁজেন যে ভিডিও টার মধ্যে আপনাকে ইংলিশ শেখানো হবে এবং সেই ভিডিওতে যদি ইংলিশে সঠিকভাবে শেখাতে না পারে তাহলে কি আপনি সেই ভিডিওটা দেখবেন?

সেক্ষেত্রে আপনার ভিডিও থেকে যদি ভিজিটর সঠিক তথ্য পায় এবং আপনি সঠিক ভাবে বোঝাতে পারেন তাহলে আপনার ভিডিওতে ভিউজ বাড়বে এবং আপনার ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়বে।

আরেকটা বিষয় যেটা খুব জরুরী আপনার যদি জানেন তাহলে খুব ভালো অথবা  আপনি যদি সে বিষয়ে কিছু না জানেন তাহলে আপনাকে অবশ্যই কিছুটা শিখতে হবে এটার সম্বন্ধে আর সেটা হল এসইও। (SEO)

যদি আপনার এসইও (SEO) সম্বন্ধে বিন্দুমাত্র ধারনা না থাকে তাহলে আপনি ভিডিওকে সহজে ইউটিউবে রেংক করাতে পারবেন না এবং আপনি ভিজিটর এবং সাবস্ক্রাইব ও বাড়াতে পারবেন না।

তবে একটা কথা এখানে বলতেই হয় সেটা হল আপনার ভিডিওতে পর্যাপ্ত পরিমাণ এর ইনফর্মেশন থাকতে হবে তাহলেই আপনার ভিডিও মানুষ দেখবে এবং লাইক ও শেয়ার করবেন এবং তারপর আপনি ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন।


ইউটিউব চ্যানেল মনিটাইজেশন অন করতে হলে কি প্রয়োজন হয

প্রথমত আপনার ইউটিউব চ্যানেলের 1000 সাবস্ক্রাইবার পূরণ করতে হবে এবং সেটা আপনি যেদিন এপ্লাই করবেন তার পিছনের 12 মাসের মধ্যে কমপ্লিট হতে হবে তাহলে আপনাকে ইউটিউব মনিটাইজেশন দেওয়া হবে।

এবং দ্বিতীয়তঃ আপনার ইউটিউব ভিডিওতে সর্বমোট 4000 ঘন্টা ভ্যালিড ভিউজ থাকতে হবে এবং সেটা আপনি যেদিন এপ্লাই করবেন তার পিছনের 12 মাসের মধ্যে কমপ্লিট হতে হবে তাহলে আপনাকে ইউটিউব মনিটাইজেশন দেওয়া হবে।

আর যখন আপনার ইউটিউব চ্যানেল মনিটাইজেশন অন হয়ে যাবে তখন আপনি ভিডিওতে অ্যাড শো করে ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন সহজেই।

এবং আপনি যখন আপনার ইউটিউব চ্যানেল মনিটাইজেশন এর জন্য এপ্লাই করবেন তখন অবশ্যই ইউটিউব পার্টনার প্রোগ্রাম একটু ভালো করে পড়ে নেবেন কারণ এমনও তো হতে পারে যে ওদের পলিসিতে কোন কিছু চেঞ্জ হয়ে গেছে। (YouTube Partner Program)


কারা ইউটিউবিং করে টাকা ইনকাম করতে পারবে 

বর্তমানে যে পরিস্থিতি বেকারের সংখ্যা অনেক বেড়ে গেছে সে ক্ষেত্রে আমি বলব যারা বেকার আছে এবং যারা স্টুডেন্ট তাদের জন্য ইউটিউব খুব ভালো একটা প্ল্যাটফর্ম টাকা ইনকাম করার জন্য।

অথবা যদি কেউ নিজের জবের পাশাপাশি ইউটিউব চ্যানেল খুলে টাকা ইনকাম করতে চায় তাহলে সেটা তো আরো ভালো হয়।

তবে যারা এই ইউটিউব করতে আসবেন সবাইকে একটা অনুরোধ করবো সেটা হলো প্রথম অবস্থায় কেউ ফুলটাইম হিসেবে নিবেন না সবাই চেষ্টা করবেন পার্ট টাইম হিসেবে ইউটিউব চ্যানেল চালাতে।

আর সেটার কারণ হল কেউ যদি মনে করেন যে ইউটিউবে আজকে শুরু করবেন আর কালকে থেকে লক্ষ লক্ষ টাকা আপনার কাছে আসবে এটা কখনোই হবে না।

প্রথমত আপনাকে ইউটিউব সম্পর্কে জানতে হবে বুঝতে হবে ভিডিও কিভাবে বানাতে হয় এবং ভিডিও কিভাবে পাবলিশ করতে হয় এবং ভিডিও কিভাবে রেংক করাতে হয় এবং তারপর হলো ইউটিউব থেকে টাকা ইনকাম এর চিন্তা।

এবং সেক্ষেত্রে আপনাকে অবশ্যই ধৈর্য ধারণ করতে হবে যদি ইউটিউব কে নিজের ক্যারিয়ার হিসেবে গড়ে তুলতে চান তাহলে আপনাকে ধৈর্য ধরে থাকতে হবে।


কাদের ইউটিউবিং করা উচিত এবং ইউটিউবিং করলে ভালো হবে

আমি বলব যাদের মধ্যে প্রতিভা আছে শুধু তাদের জন্যই ইউটিউব বেশি ভালো সবাই ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবে কিন্তু অবশ্যই ট্যালেন্ট থাকতে হবে যেকোনো বিষয়ের উপরে।

কারণ ইউটিউব এর ভিডিও মানুষ কখন দেখে যখন নো বিষয় সম্বন্ধে জানা প্রয়োজন হয় তখন এবং যখন কোনো কিছু শিখতে হয় তখন এছাড়াও মানুষ বিনোদনের জন্য ইউটিউব ভিডিও দেখে থাকে।

সে ক্ষেত্রে আমি বলব যাদের প্রতিভা আছে তারাই ইউটিউব চ্যানেল খুলে সহজে টাকা ইনকাম করতে পারবেন এবং তাদের এই ইউটিউবে আসা উচিত।

যদি আপনার মধ্যে ট্যালেন্ট থেকে থাকে তাহলে সাকসেস আজকে না হয় কালকে আসবেই এবং সেটা নিয়ে কোন সন্দেহ নেই তবে আপনাকে ধৈর্য ধারণ করতে হবে এবং আপনাকে খুব হার্ডলি চেষ্টা করতে হবে।

এবং বাদবাকি যে উপায়ে ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায় সেগুলো আমি অলরেডি বলে দিয়েছি এটা নিয়ে নতুন করে আর কিছু বলার নেই যারা চান ট্রাই করতে পারেন।

যদি আপনাদের কোন বিষয় সম্বন্ধে জানা প্রয়োজন হয় অথবা আপনাদের কোন কিছু বলার থাকে এই বিষয়ে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আমি অবশ্যই রিপ্লে দেওয়ার চেষ্টা করব।


ইউটিউবিং কি মোবাইল দিয়ে করা যাবে নাকি কম্পিউটার লাগবে

আসলে অনেকেই এ ধরনের প্রশ্নগুলো করে থাকে যে ইউটিউবিং কি মোবাইল দিয়ে করা যাবে নাকি বাধ্যতামূলক কম্পিউটার লাগবে এবং যারা নতুন তারা এ বিষয়ে একটু কনফিউশনে পড়ে যায়।

আসলে এ ক্ষেত্রে কম্পিউটার বাধ্যতামূলক না আপনি চাইলে মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল চালাতে পারেন হাজার হাজার মানুষ মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল চালাচ্ছে।

তবে কম্পিউটার যদি থাকে সেক্ষেত্রে আপনার একটু সুবিধা হয় যেমন স্ক্রীন একটু বড় হয় এবং কাজগুলো একটু সহজে করা যায় ব্যবধান টা শুধু এটাই।

কারণ বর্তমানে মার্কেটে যে মোবাইল গুলো আছে সেগুলো খুব ভালো মানের কনফিগারেশনের সাথে আসে এবং সবাই একটু ভালো কনফিগারেশনের মোবাইলেই কিনে থাকে বর্তমান।

আর সেজন্যই মোবাইল দিয়ে ভিডিও গুলো ভাল মতই এডিটিং করা যায় এবং ইউটিউব চ্যানেলে পাবলিস্ট করা যায় এবং মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল চালিয়ে অনেক ইউটিউবার টাকা ইনকাম করে থাকে।

আপনিও চাইলে মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল শুরু করতে পারেন তাছাড়া যদি ইউটিউবে সময় দেন তাহলে আপনিও ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন।


কিছু প্রশ্ন এবং তার উত্তর

ইউটিউব থেকে কি সবাই টাকা ইনকাম করতে পারে?

ইউটিউব থেকে সবাই সহজে টাকা ইনকাম করতে পারে তবে সে ক্ষেত্রে ট্যালেন্ট থাকতে হবে এবং তাছাড়া অনেক কঠিন হয়ে যাবে তবে ইনকাম কমবেশী সবাই করতে পারবে।


ইউটিউবিং কি মোবাইল দিয়ে করা যাবে?

ইউটিউব চ্যানেল মোবাইল দিয়ে চালানো যায় সেজন্য কম্পিউটার বাধ্যতামূলক না অনেকেই মোবাইল দিয়ে ইউটিউবিং করে থাকে সে ক্ষেত্রে কোন প্রবলেম হয় না আপনিও পারবেন।


কোন বিষয়ে ইউটিউব চ্যানেল খুললে বেশি টাকা ইনকাম করা যায়?

টেকনোলজি এবং হেলথ এ দুইটা সাবজেক্ট নিয়ে ইউটিউব চ্যানেল খুললে বেশি টাকা ইনকাম করা যায় আরো কিছু সাবজেক্ট রয়েছে তবে আমি বলব আপনি যে বিষয়ে পারদর্শী সে বিষয় নিয়ে ইউটিউব চ্যানেল স্টার্ট করুন।


ইউটিউব নিজের ক্যারিয়ার হিসেবে নিলে কেমন হবে?

ইউটিউব কে নিজের ক্যারিয়ার বানাতে পারেন তবে প্রথম অবস্থায় ফুলটাইম না করে পার্টটাইম হিসাবে করার চেষ্টা করবেন এবং যখন আপনি সাকসেসফুল হয়ে যাবেন তখন ফুলটাইম হিসেবে নিতে পারেন কোন সমস্যা নেই।


ইউটিউব থেকে কি মানুষ অনেক টাকা ইনকাম করতে পারে?

এটা সত্য যে মানুষ ইউটিউব থেকে লক্ষ লক্ষ ডলার ইনকাম করে মাসে তবে সেটা একদিনে বা দুই দিনে হয়ে উঠে হয়ে ওঠেনি  তার পিছনে আছে অনেক কঠোর পরিশ্রম এবং অনেক সময়।


ইউটিউবে 1000 ভিউতে কত ডলার আসে ?

একচুয়ালি ইউটিউবে ভিউজ এর সাথে যে টাকার হিসাব সেটা সম্পূর্ণ নির্ভর করে সিপিসি এবং সিপিএম CPM CPC and ECPC . এর উপরে এবং সেটা 1$ ডলার হতে পারে অথবা 10$ ডলার হতে পারে 

এটা সম্পূর্ণ নির্ভর করে যে আপনার ভিডিওটা কোন রাষ্ট্র থেকে দেখা হয়েছে যদি US, Canada ওসব রাষ্ট্র থেকে দেখা হয় তাহলে আপনার ইনকাম বেশি হবে

আর যদি এশিয়া থেকে দেখা হয় যেমন বাংলাদেশ ইন্ডিয়া পাকিস্তান তাহলে আপনার ইনকাম কম হবে।


যদি আপনাদের কোন প্রশ্ন থেকে থাকে কমেন্টের মাধ্যমে করতে পারেন এবং যদি আপনাদের কিছু বলার থাকে সেটাও কমেন্টে এর মাধ্যমে বলতে পারেন এবং সবাইকে অসংখ্য ধন্যবাদ।


  • YouTube theke kivabe taka income kora jay
  • YouTube income Bangla
  • youtube income in Bangladesh

Web Stories Kivabe YouTube Theke Taka Income Korabo

Comments

  1. Thank you so much ❤️❤️

    ReplyDelete
  2. pixel সহ সব সাইট থে আমি ডাউনলোড দেই কিন্তু আমার টপিক রিলেটেড ভিডিও পাইনা যেমন vertical ship সার্চ করলাম বিবিন্ন জাহাজ আসে কিন্তু আমার টা আসেনা কিভাবে পাব ...আর যদিও কিছু আসে I stock লেখা থাকে আমাকে এই দুটি সাহায্য করুন প্লিজ

    ReplyDelete
    Replies
    1. ভাই আপনি যে বিষয়ে ভিডিও বা পিকচার চাচ্ছেন সে বিষয়ে একটু কষ্ট করে আপনাকে খুঁজতে হবে আমি এখানে পাঁচটা লিংক দিয়ে দিচ্ছি আপনি এগুলো চেক করে দেখতে পারেন আশা করি আপনার প্রয়োজনীয় তথ্য পেয়ে যেতে পারেন কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

      লিঙ্ক 1
      লিঙ্ক 2
      লিঙ্ক 3
      লিঙ্ক 4
      লিঙ্ক 5

      Delete
    2. এই ভিডিও গুলো কি কপিরাইট লঙ্ঘন করে?

      Delete
    3. এসব সাইটে যে ভিডিও এবং ইমেজগুলো আছে সেখানে রয়েলিটি লেখা আছে এই ভিডিওগুলো যে যেভাবে ইচ্ছে ইউজ করতে পারে কোন ধরনের কপিরাইট ইসু হয় না তবে কিছুটা এডিটিং করে ইউজ করাটা ভালো অথবা আপনি চাইলে অ্যাজ ইট ইজ ইউজ করতে পারেন

      Delete
  3. ইউটিউব কনটেন্ট আইডিয়া ইউটিউব কি ভিডিও তৈরি করা যায়
    March 18, 2022 - by 5onebd - Leave a Comment
    ইউটিউব কনটেন্ট আইডিয়া ইউটিউব কি ভিডিও তৈরি করা যায় আমি যখন প্রথম প্রথম ইউটিউবে নতুন অ্যাকাউন্ট তৈরি করি তখন কি রিলেটেড ভিডিও তৈরি করব এটা নিয়ে আমি অনেক দুশ্চিন্তায় ছিলাম তারপর আমি ইউটিউবে অনেক রিসার্চ করি গুগলেও অনেক রিচার্জ করি তারপরও কোন আইডিয়া পাচ্ছিলাম না একইভাবে আপনাদেরও ভিডিও বানানোর আইডিয়া আমার মত এটা নিয়ে একটু দুশ্চিন্তায় আছেন। তাই এখন এই আর্টিকেল থেকে আপনি এত কিছু আইডিয়া পেয়ে যাবেন এবং কি ক্যাটাগরির ভিডিও আপলোড করবেন এটা নিয়ে আমার সিক্রেট কিছু আইডিয়া আপনাদের সাথে শেয়ার করব তাই আর্টিকেলটা আপনি অবশ্যই মনোযোগ দিয়ে পড়বেন কারন আমি এমন কিছু বিষয় এখানে উল্লেখ করব যা আপনার কাজে আসবে

    keyward

    ReplyDelete

Post a Comment

Please do not enter any spam link in the comment box. Thanks

Popular posts from this blog

শীর্ষ 6 টি উপায় অনলাইন থেকে টাকা আয় করার সহজ ও সঠিক উপায় | Top 6 Way Online Theke Taka Income Korar

কিভাবে অনলাইন থেকে সঠিক উপায়ে ও সহজে টাকা ইনকাম করা যায় শীর্ষ 6 টি উপায় Kivabe Taka income Korbo  Kivabe Taka income Korbo  Best Way Online Theke Taka Income Korar  অনলাইন ইনকাম অনলাইন থেকে কিভাবে সহজে টাকা  ইনকাম করা যায় অথবা অনলাইনে কিভাবে টাকা  আয় করা যায় এ ধরনের প্রশ্নগুলো বেশির ভাগ করা হয়ে থাকে ইন্টারনেটে। আপনি যখন এখানে এসেছেন তাহলে অবশ্যই আপনি নতুন এবং আপনি অনলাইন থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সেটা জানতে চাচ্ছেন। অথবা শিখতে চাচ্ছেন তো আমার সর্বোচ্চ চেষ্টা থাকবে আপনাকে সঠিকভাবে গাইড করা। আপনি যদি মনে করে থাকেন যে আপনাকে কোন মোবাইলের অ্যাপ্লিকেশন ডাউনলোড করার লিংক দেওয়া হবে। অথবা ওয়েবসাইটের লিংক দেওয়া হবে কাজ করার জন্য এবং সেটা থেকে আপনি 500 টাকা অথবা 1000 টাকা দৈনিক ইনকাম করবেন বিকাশে পেমেন্ট নেবেন তাহলে আপনি ভুল জায়গায়  চলে এসেছেন।  আমি আন্তরিকভাবে দুঃখিত যে আপনাকে হতাশ করা ছাড়া আমার আর কিছুই করার নেই  তবে যদি আপনি সমস্ত আর্টিকেলটা পড়েন তাহলে আশাকরি আপনার যত ভুল ধারণা আছে সেই সবগুলো আর থাকবে না। যদি মোবাইলের সফটওয়্যার ডাউনলোড করে সফটওয়্যার  দিয়ে অথবা ওয়েব স

Ayatul Kursi Bangla Anubad shoho, | আয়াতুল কুরসি বাংলা অনুবাদ সহ

Ayatul Kursi Bangla  আয়াতুল কুরসি বাংলা আয়াতুল কুরসী  বাংলায় অনুবাদ সহ আরবিতে পিকচার ও টেক্সট সহ দেয়া হলো আয়াতুল কুরসী  এমন এক আয়াত যার গোনাগন বলেশেষ করার মতো নয় তবে কিস ফজিলত ও গোনাগন উল্লেখ করা হলো জানার জন্য নিচে সম্পূর্ণ দেখোন Ayatul Kursi Bangla Ayatul kursi bangla  onubad shoho picture o text shoho deya holo Ayatul kursi  amon ak ayat jar gonagon boleshesh korar moto noy tobe kiso fojilot o gonagon ollekh kora holo janar jonno niche shompurno dekhon Ayatul kursi bangla  meaning Ayatul Kursi Bangla Anubad shoho, আয়াতুল কুরসি বাংলা অনুবাদ সোহো আয়াতুল কুরসী  আয়াতুল কুরসী (আরবি: آية الكرسي ‎) হচ্ছে পবিত্র কোরআন শরীফের দ্বিতীয় সুরা আল বাকারার ২৫৫তম আয়াতটি। এটি কোরআন শরীফের সবচেয়ে প্রসিদ্ধ আয়াত এবং ইসলামিক বিশ্বের এটি ব্যাপকভাবে মুখস্ত করা হয়। এতে সমগ্র মহাবিশ্বের উপর আল্লাহর জোরালো ক্ষমতার কথা বর্ণনা করে। নবী মুহাম্মদ (সা•) বলেছেন, যে ব্যক্তি প্রত্যেহ পাঁচ ওযাক্ত নামাজের পর সঙ্গে সঙ্গে আয়তুল কুরসি পাঠ করবেন তার আর জান্নাতের মাঝে ব্যবধান থাকল মৃত্যু। অর্থাৎ মৃত্যু হলেই তিনি জা

6 Kalima in Bangla ortho o Uccharan Shoho | ৬ কালেমা বাংলা উচ্চারণ ও বাংলা অর্থ সহ

৬ কালেমা বাংলা উচ্চারণ  6 Kalima কালিমা সমূহ  ৬ কলিমা আরবী ও বাংলা উচ্চারণ ও অর্থ সহ এবং ঈমান-ই মুজমাল  ঈমান-ই মুজমাল সহ চলুন জেনে নেই 6 Kalima in Bangla(Bengali) ortho o Uccharan Shoho ৬ কালেমা বাংলা উচ্চারণ  সহ ইসলামিক সব গরুত্ব পর্ণ দুআ ও আমল সমূহ, এবং নবীদের জীবনী, ইসলামিক যুদ্ধের কাহিনী, জানতে আমাদের আপ্প  ডাউনলোড করুন Download App Now কালেমা কয়টি ও কি কি  কালিমা ৬ টি   (1) কালেমা-ই তাইয়্যেবা   (2). কালেমা-ই শাহাদৎ  (3)  কালেমা-ই তাওহীদ  (4.) কালেমা-ই রদ্দেকুফর  (5). কালিমা-ই তামজীদ  (6.) কালিমা আস্তাগফার ৬ কালেমা বাংলা উচ্চারণ 6 kalima in bangla 1. কালেমা-ই তাইয়্যেবা   بِسْمِ ٱللَّهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ  لَا اِلَهَ اِلاَّ اللهُ مُحَمَّدُ رَّسُوْ لُ الله  বিসমিল্লাহির রাহমানির রাহিম।  কালিমা তায়্যিবা বাংলা উচ্চারণ  Kalima Tayyiba Bangla লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ । কালিমা তায়্যিবা অর্থ  আল্লাহ ব্যাতিত/ ছাড়া কোন মাবুদ (এলাহ) নেই। হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহর প্রেরিত রাসূল।  2. কালেমা-ই শাহাদৎ কালেমা শাহাদাত আরবি  بِسْمِ ٱللَّهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ   اَشْ